বুধবার, ১৭ মে, ২০১৭

রমাদ্বান رَمَضَانَ নামকরন হওয়ার কারন কি?

আল্লাহ পাক কুরআনে বলেছেন شَهْرُ رَمَضَانَ الَّذِي أُنْزِلَ فِيهِ الْقُرْآنُ “রমাদান হলো সেই মাস যে মাসে কুরআন নাযিল করা হয়েছে।” প্রশ্ন হলো رَمَضَانَ (রমাদ্বান) নাম হওয়ার কারন কি? এ প্রসঙ্গে নির্ভরযোগ্য তাফসীরের কিতাব থেকে কয়েকটি ব্যাখ্যা পেশ করা হলো। 

এক. رَمَضَانَ (রমাদ্বান) আল্লাহর নামগুলোর মধ্যে অন্যতম একটি নাম। তাই একে شهر الله “আল্লাহর মাস” বলা হয়। রাসূল সাঃ বলেছেন, তোমরা শুধু রমাদ্বান এসেছে রমাদ্বান চলে গিয়েছে এরুপ বলো না বরং এভাবে বলো রমাদ্বান মাস এসেছে, রমাদ্বান মাস চলে গিয়েছে। কেননা رَمَضَانَ (রমাদ্বান) আল্লাহর নামের মধ্যে একটি।

দুই. রমাদ্বান শব্দটি الرمضاء “আর রামাদ্বাউ” (মীমের উপর যবর) থেকে নির্গত হয়, তাহলে অর্থ হয় বৃষ্টি যা তীব্র গরমের পর আসে। বৃষ্টি যেমন জমিন থেকে সকল ময়লা দূরিভূত করে দেয় তেমনি রমাদ্বান মানুষের দেহ থেকে গুনাহ দূর করে দেয়। এজন্য রমাদ্বানকে রমাদ্বান বলা হয়।

তিন. আবার রামাদ্বান শব্দটি যদি الرمضاء “আর রমদ্বাউ” (মীমের উপর সাকিন) থেকে নির্গত হয়, তাহলে অর্থ হয় জ্বালিয়ে পুড়িয়ে ভস্ম করে দেয়া। যেমন রাসূল সাঃ বলেছেন “রমাদ্বান নামকরন হওয়ার কারন হলো রমাদ্বান সকল পাপ কাজ জ্বালিয়ে পুড়িয়ে ছাই করে দেয়।” 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন